১০ কোটি টিকা-ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যেই ১০ কোটি ডোজ করোনার টিকাদানের লক্ষ্য নির্ধারণ করেছেন। ক্ষমতা গ্রহণের পর প্রথম মাসে মহামারি বন্ধ করতে না পারলেও এর গতিপথ বদলে দেওয়ার আশা ব্যক্ত করেছেন ডেমোক্রেটিক এ নেতা। জো বাইডেনের পক্ষ থেকে টিকাদান কৌশল সম্পর্কে খুব বেশি বিস্তারিত জানানো হয়নি। তবে ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর তাঁর স্বাস্থ্য টিম কেমন হবে, তার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন বাইডেন

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রের যাঁরা টিকা গ্রহণ করতে ইচ্ছুক, তাঁরা আসছে বসন্তের মধ্যেই তা গ্রহণ করতে পারবেন। এত দ্রুত টিকা বাজারে নিয়ে আসা নিয়ে ট্রাম্প অনেকটাই উৎসবের আবহে বক্তৃতা দিয়েছেন। বসন্তের মধ্যে এমন অবস্থার সৃষ্টি হবে, তা কিছুদিন আগেও বিশ্বাস করার সুযোগ ছিল না বলে ট্রাম্প উল্লেখ করেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত ২ লাখ ৮৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রতিদিন আড়াই থেকে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। দেড় কোটি মানুষ এখন করনায় সংক্রমিত। শীতের তীব্রতা বেড়ে যাওয়ার সঙ্গে উৎসবের এ মৌসুমে করনার সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি নাজুক হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও নাজুক হবে। এর মধ্যেই মোট মৃত্যুর সংখ্যা চার লাখের ওপরে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডেলোয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর থেকে নির্বাচিত জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বক্তৃতা দিয়েছেন। জো বাইডেন তাঁর প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে পরিচয় করিয়ে দেন।

ক্যালিফোর্নিয়া রাজ্যের অ্যাটর্নি জেনারেল হাবিয়ার বেসেরাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিচ্ছেন জো বাইডেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান হিসেবে বাইডেন প্রশাসনে যোগ দিচ্ছেন ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সংক্রমণ রোগবিষয়ক প্রধান রচেল ওয়ালেনস্কি।

বাইডেন বলছেন, ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর করোনা মোকাবিলায় সর্বোচ্চ প্রয়াস নেবেন। সবাইকে মাস্ক পরার জন্য আবারও আহ্বান জানিয়েছেন তিনি। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই করোনা পরিস্থিতির উন্নয়ন ঘটিয়ে আমেরিকার জনগণের জীবযাত্রায় পরিবর্তন নিয়ে আসার আশাবাদ ব্যক্ত করেন বাইডেন।

আগামী সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ টিকা অনুমোদন করবে বলে জানানো হচ্ছে। টিকা অনুমোদনের পর জনগণের মধ্যে এর বিতরণ নিয়ে নিজের পরিকল্পনার কথা বিস্তারিত জানাননি জো বাইডেন। গত সপ্তাহে এক সংবাদ সম্মেলন জো বাইডেন অভিযোগ করেছেন ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এ নিয়ে তাদের কোনো তথ্য দেওয়া হচ্ছে না। প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা টাস্কফোর্সের অন্যতম সদস্য অ্যান্থনি ফাউসিকেও বাইডেন প্রশাসনে উপদেষ্টা হিসেবে রাখা হবে জানানো হয়েছে।

মঙ্গলবার প্রায় একই সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে উৎসবের আমেজে বলেছেন, মধ্য জানুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্রের ২ কোটি ৪০ লাখ মানুষের জন্য টিকা সরবরাহ করার প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের জনগণের জন্য টিকা অগ্রাধিকার নিশ্চিত করে একটি নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন। এ নির্বাহী আদেশ অনুযায়ী, মার্কিন কোম্পানিগুলো দেশের লোকজনের কাছে টিকা প্রাপ্তি নিশ্চিত হওয়ার পরই বাইরের কোনো দেশে টিকা সরবরাহ করাতে পারবে। যদিও ফাইজার, বায়োএনটেক ও মডার্না বাইরের দেশে টিকা বিক্রি করার আগাম চুক্তি করে বসে আছে। ট্রাম্পের নির্বাহী আদেশ এসব ক্ষেত্রে কী প্রভাব ফেলবে, তা এখনই টের পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন
Loading...